আপনার ব্যাক্তিগত সব তথ্য চিনকে বিক্রি করে দিয়েছে Facebook

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
আপনার ব্যাক্তিগত সব তথ্য চিনকে বিক্রি করে দিয়েছে Facebook

বিশ্বব্যাপী মোট 60টি সংস্থাকে গ্রাহকের তথ্য বিক্রি করে ফেসবুক।

হাইলাইট
  • বিশ্বের মোট 60টি কোম্পানির সাথে গ্রাহকের তথ্য শেয়ারের চুক্তি আছে ফেসবুকের
  • এর মধ্যেই অন্যতম চিনের Huawei, Lenovo Oppo ও TCL
  • এই সপ্তাহেই Huawei এর সাথে চুক্তি শেষ হয়ে যাবে

কমপক্ষে চারটি চিনের কোম্পানিকে গ্রাহকের ব্যাক্তিগত তথ্য পাচার শেয়ার করেছে ফেসবুক। এর মধ্যে অন্যতম চিনের জনপ্রিয় স্মার্টফোন কোমানি Huawei। মঙ্গলবার এই খবর স্বীকার করেছে মার্কিন সোশাল মিডিয়া কোম্পানি। আর এর পরেই মার্কিন গোয়েন্দা বিভাগের কপালে ভাঁজ পড়তে শুরু করেছে। চিন বাকি বিশ্বের উপরে নজরদারী করার জন্যই ফেসবুকের এই তথ্য ব্যাবহার করেছে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত চিনে নিষিদ্ধ সোশাল মিডিয়া ওয়েবসাইট ফেসবুক।

কোম্পানি জানিয়েছে বিশ্বব্যাপী মোট 60টি সংস্থাকে গ্রাহকের তথ্য বিক্রি করে ফেসবুক। এর মধ্যেই অন্যতম চিনের Huawei, Lenovo Oppo ও TCL। প্রসঙ্গত বিশ্বের মোট 60টি কোম্পানির সাথে গ্রাহকের তথ্য শেয়ারের চুক্তি আছে ফেসবুকের।

এই চুক্তির প্রায় অর্ধেক ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। ফেসবুক জানিয়েছে এই সপ্তাহেই Huawei এর সাথে চুক্তি শেষ হয়ে যাবে। কিন্তু চিনের বাকি তিন কোম্মপানির সাথে কবে চুক্তি শেষ হবে তা জানায়নি ফেসবুক।

ইতিমধ্যেই মার্ক জুকারবার্গের প্রতিক্রিয়া দাবি করেছে রাজনৈতিক দলগুলি। সম্প্রতি এক রাজনৈতিক সংগঠনের হাতে কয়েক লক্ষ গ্রাহকের তথ্য চলে গিয়েছিল… আর এরপরেই কোম্পানি জানিয়েছিল গ্রাহকের তথ্য আর অন্য কোম্পানির সাথে শেয়ার করবে না ফেসবুক। সেই সময়েই 60টি নতুন কোম্পানির কাছে কয়েকশো কোটি গ্রাহকের ব্যাক্তিগত তথ্য শেয়ার করার খব সামনে এলো। প্রসঙ্গত এই খবর প্রথম সামনে আনে আমেরিকার জনপ্রিয় সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমস।

চিনের বিভিন্ন কোম্পানিকে এইভাগে তথ্য দিয়ে দেওয়ার কারনে খুব স্বাভাবিক ভাবেই মার্কিন দুনিয়ায় সুরক্ষা নিয়ে নিন্তা শুরু হয়েছে। অনেকেই বলছেন এইভাবে বকলমে চিনের সরকার গোটা বিশ্বের উপরে গোয়েন্দাগিরি করত। আর এই খবর সামনে আসার পরেই মার্কিন রাজনৈতিক মহলে শিশাল প্রতিক্রিয়া শুরু হয়েছে। কপালে ভাঁজ পড়েছে মার্কিন গোয়েন্দাদেরও।

প্রসঙ্গত সম্রতি 60 টি ফোন প্রস্তুতকারী সংস্থার সাথে ফেসবুকের ডাটা শেয়ারিং চুক্তির খবর প্রকাশ পায় নিউ ইয়র্ক টাইমসে। এর মধ্যেই অন্যতম Amazon, Apple, Blackberry, HTC, Microsoft ও Samsung এর মতো কোম্পানিগুলি। ফেসবুকের তরফে থেকে এই খবর জানানো হয়েছে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com