Redmi Note 9 Pro রিভিউ

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
Redmi Note 9 Pro রিভিউ

Redmi Note 9 Pro-র দাম শুরু হচ্ছে 12,999 টাকা থেকে

হাইলাইট
  • Redmi Note 9 Pro তে Android 10 চলবে
  • থাকছে Snapdragon 720G চিপসেট
  • ফোনের ভিতরে রয়েছে 5,020 mAh ব্যাটারি

গত সপ্তাহে ভারতে লঞ্চ হয়েছিল Redmi Note 9 Pro। মাত্র 12,999 টাকা থেকে এই ফোনের দাম শুরু হচ্ছে। Realme 6, Samsung Galaxy M30s এর মতো ফোনগুলির সামনে প্রতিযোগিতার সম্মুখীন হবে এই ফোন। এই ফোন থেকে আকাশছোঁয়া প্রত্যাশা ছিল টেক প্রেমীদের। প্রতিযোগী Realme 6 এ 90Hz ডিসপ্লে ব্যবহার হলেও Redmi Note 9 Pro -র ডিসপ্লেতে সেই ফিচার থাকছে না। এখন বেশিরভাগ ফোনেই 64 মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার হলেও এই ফোনে রয়েছে 48 মেগাপিক্সেল ক্যামেরা। এছাড়াও এই ফোনে সুপার ফাস্ট চার্জিং ব্যবহার হয়নি। কেমন পারফর্ম করল Redmi Note 9 Pro? পড়ুন রিভিউ।

Redmi Note 9 Pro ডিজাইন

অন্যান্য ফোনের তুলনায় চেহারায় বড় এই স্মার্টফোন। 8.8 মিমি চওড়া এই ফোনের ওজন 209 গ্রাম। কোম্পানির দাবি এই ফোন ডিজাইনের সময় ফোনের ওজন সব দিকে সমান ভাবে ছড়িয়ে দিতে বিশেষ নজর দেওয়া হয়েছে। ভারি ও বড় এই ফোন এক হাতে ব্যবহারে অসুবিধা হয়েছে আমাদের।

কালো, সাদা ও নীল রঙে পাওয়া যাবে Redmi Note 9 Pro। যদিও এই ফোনের পিছনে মসৃণ ফিনিশে সহজেই আঙুলের ছাপ দেখা যাবে। ফোনের সামনে ও পিছনে থাকছে Gorilla Glass 5। পলিকার্বোনেট ফ্রেমে এই ফোন ডিজাইন করা হয়েছে। ফোনের সামনে থাকছে হোল-পাঞ্চ ডিসপ্লে। হোল পাঞ্চের চারপাশে ফোনের ব্যাক-লাইটের অসামঞ্জস্য চোখে পড়বে। এই ফোনের বাক্সের ছবিতে ফোলের তুলনায় ছোট হোল-পাঞ্চ ও পাতলা বেজেল দেখানো হয়েছে।

redmi note 9 pro rear ndtv redmi note 9 pro

ফোনের পিছনে Gorilla Glass 5-এর সুরক্ষা থাকছে

Redmi Note 9 Pro -এর পাশে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ফোনের ডান দিকে এই ফিঙ্গারপ্রিন্ট থাকার কারণে বাঁ হাতে এই ফোন আনলক করতে অসুবিধা হবে। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের উপরেই থাকছে ভলিউম বাটন। । ফোনের বাঁ দিকে রয়েছে সিম কার্ড ট্রে। ফোনের উপরে থাকছে আইআর ব্লাস্টার। নীচে থাকছে 3.5 মিমি অডিও জ্যাক, USB Type-C পোর্ট আর স্পিকার। জলের ছিটে থেকে এই ফোন বাঁচাতে বিশেষ P2i কোটিং ব্যবহার হয়েছে।

redmi note 9 pro sensor ndtv redmi note 9 pro

ফোনের ডান দিকে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকছে

Redmi Note 9 Pro স্পেসিফিকেশন

ডুয়াল সিম Redmi Note 9 Pro-তেও Android 10 অপারেটিং সিস্টেমের উপরে কোম্পানির MIUI 11 স্কিন চলবে। এই ফোনে রয়েছে 6.67 ইঞ্চি FHD+ ডিসপ্লে। ফোনের ভিতরে রয়েছে Snapdragon 720G চিপসেট, 6GB LPDDR4X RAM আর 128GB পর্যন্ত UFS 2.1 স্টোরেজ।

redmi note 9 pro top ndtv redmi note 9 pro

ফোনের উপরে রয়েছে আইআর ব্লাস্টার, নীচে রয়েছে স্পিকার, 3.5 মিমি অডিও জ্যাক ও USB Type-C পোর্ট

এই ফোনের পিছনে রয়েছে চারটি ক্যামেরা। প্রাইমারি ক্যামেরায় 48 মেগাপিক্সেল সেন্সর রয়েছে। সঙ্গে রয়েছে 8 মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা 5 মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা আর 2 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। সেলফি তোলার জন্য রয়েছে একটি 16 মেগাপিক্সেল ক্যামেরা।

কানেক্টিভিটির জন্য এই ফোনে রয়েছে 4G VoLTE, Wi-Fi 802.11ac, Bluetooth v5.0, GPS/ A-GPS, ইনফ্রারেড (IR), NavIC, USB Type-C ও 3.5 মিমি অডিও জ্যাক। ফোনের ভিতরে রয়েছে 5,020 mAh ব্যাটারি, সঙ্গে রয়েছে 18W ফাস্ট চার্জিং।

redmi note 9 pro cameras ndtv redmi note 9 pro

ফোনের পিছনে রয়েছে চারটি ক্যামেরা

Redmi Note 9 Pro পারফর্মেন্স ও ব্যাটারি লাইফ

Snapdfragon 720G চিপসেটে রোজকার ব্যবহারে এই ফোন স্লো হবে না। ভয়েস কল, এসএমএস, সোশ্যাল মিডিয়া ব্যবহারে ভালো অভিজ্ঞতা পাবেন। একসঙ্গে একাধিক অ্যাপ ব্যবহারেও অসুবিধা হবে না। যদিও এই ফোনে বেশি রিফ্রেশ রেট ডিসপ্লে থাকছে না।

বড় ও ভারি হওয়ার কারণে Redmi Note 9 Pro ব্যবহারে সমস্যা হবে। দুই হাতে এই ফোন ধরে গেম খেলতেও সমস্যা হতে পারে। একটাকা অবেক্ষণ ফোনে কথা বললেও হাতে ব্যথা অনুভব করতে পারেন। যদিও এই ফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সেন্সর ও ফেস আনলক দ্রুত কাজ করবে।

যথেষ্ট উজ্জ্বল এই ফোনের ক্যামেরা। ফোনের হোল পাঞ্চ ডিসপ্লের কারণে ফল স্ক্রিন ভিডিও দেখার সময় সমস্যা হতে পারে।

AnTuTu বেঞ্চমার্কিংয়ে 279,978 স্কোর করেছে Redmi Note 9 Pro। Geekbench বেঞ্চমার্কিংয়ে সিঙ্গেল কোর ও মাল্টি কোরে যথাক্রমে 568 ও 1,761 স্কোর করেছে এই স্মার্টফোন।

হাই প্রিসেটে এই ফোনে PIUBG Mobile খেলা গিয়েছে। কুড়ি মিনিট এই গেম খেলার পর ফোনটি সামান্য গরম হয়েছিল। যদিও গেমের গ্রাফিক্সে কোন সমস্যা হয়নি। এই ফোনে Asphalt 9: Legends খেলার সময়েও কোন সমস্যা হয়নি আমাদের।

রোজকার ব্যবহারে এই ফোনের ব্যাটারি সহজেই গোটা দিন চলবে এই ফোন।এমনকি দ্বিতীয় দিন দুপুর পর্যন্ত এই ফোন চার্জ করতে হয়নি। \এই সময়ে গেম খেলা ছাড়াও ভিডিও স্ট্রিম, ও ক্যামেরায় ছবি ও ভিডিও তোলা হয়েছিল। আমাদের এইচডি ভিডিও লুপ টেস্টে 16 ঘণ্টা 2 মিনিট চলেছে এই স্মার্টফোন।

redmi note 9 pro tray ndtv redmi note 9 pro

Redmi Note 9 Pro -তে দুটি সিম কার্ড ও একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে

Redmi Note 9 Pro ক্যামেরা

Redmi Note 9 Pro তে সম্পূর্ণ নতুন ক্যামেরা মডিউল ব্যবহার হয়েছে। Redmi Note 8 Pro তে 64 মেগাপিক্সেল ক্যামেরা থাকলেও Redmi Note 9 Pro তে 48 মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার হয়েছে। অন্যদিকে Redmi Note 9 Pro Max এ 64 মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করেছে Xiaomi।

সঙ্গে রয়েছে 8 মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা 5 মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা আর 2 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। সেলফি তোলার জন্য রয়েছে একটি 16 মেগাপিক্সেল ক্যামেরা। এক নজরে Redmi Note 9 Pro ক্যামেরায় তোলা ছবিগুলি দেখে নিন। সম্পূর্ণ সাইজ দেখতে ছবির উপরে ট্যাপ করুন।

দিনের আলোতে Redmi Note 9 Pro ক্যামেরায় তোলা ছবি

Redmi Note 9 Pro প্রাইমারি ক্যামেরা তোলা ছবি (উপরে) ও ওয়াইড ক্যামেরায় তোলা ছবি (নীচে)

Redmi Note 9 Pro ম্যাক্রো ক্যামেরায় তোলা ছবি

Redmi Note 9 Pro ম্যাক্রো ক্যামেরায় তোলা ছবি

কম আলোতে Redmi Note 9 Pro ক্যামেরায় তোলা ছবি

মতামত

Redmi Note 9 Pro -র স্টাইল আমাদের পছন্দ হয়েছে। এই ফোনের পারফর্মেন্সেও কোন সমস্যা চোখে পড়েনি। যদিও এই ফোনে 48 মেগাপিক্সেল ক্যামেরার পরিবর্তে 64 মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করতে পারত Xiaomi।

  • Design
  • Display
  • Software
  • Performance
  • Battery Life
  • Camera
  • Value for Money
  • Good
  • Excellent value for money
  • Powerful processor
  • Decent macro camera
  • Good battery life
  • Bad
  • Disappointing low-light photo quality
  • Heavy and bulky
  • Confusing product stratification
Display 6.67-inch
Processor Qualcomm Snapdragon 720G
Front Camera 16-megapixel
Rear Camera 48-megapixel + 8-megapixel + 5-megapixel + 2-megapixel
RAM 4GB
Storage 64GB
Battery Capacity 5020mAh
OS Android 10
Resolution 1080x2400 pixels
কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com