এবার কম স্টোরেজের Android এর ব্যাবহার করুন Google Photos

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
এবার কম স্টোরেজের Android এর ব্যাবহার করুন Google Photos
হাইলাইট
  • লঞ্চ হল Google Photos এর প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ (PWA)
  • অ্যানড্রয়েডের হোমস্ক্রিনে Google Photos অ্যাড করতে পারবেন গ্রাহকরা
  • ডেক্সটপেও এই ফিচার ব্যাবহার করা যাবে

লঞ্চ হল Google Photos এর প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ (PWA)। এর ফলেই অ্যানড্রয়েডের বা ডেক্সটপে হোমস্ক্রিনে অ্যাড করে,  Google Chrome ব্রাউজার থেকে Google Photos এর ওয়েবসাইটে ভিসিট করে সরাসরি Google Photos ব্যাবহার করতে পারবেন। এর আগে Google Maps Go এর PWA ভার্সান লঞ্চ করেছিল কোম্পানি। এর মাধ্যমেই ম্যাপ অ্যাপ ইন্সটল না করেই গ্রাহকরা ম্যাপ ব্যাবহার করতে পারবেন। এছাড়াও গত মাসে বাজারে আসে টুইটারের PWA অ্যাপ। আর সেই অ্যাপেই আগের থেকে বেশি অক্ষর টুইট করার অনুমতি দিয়েছিল এই মাইক্রো ব্লগিং ওয়েবসাইট।

সম্প্রতি Google Photos এর ওয়েবসাইটটি একটি PWA তে পরিনত হয়েছে। এই খবর লক্ষ্য করেন ইনটেল এর ডেভেলপার কেনিথ ক্রিশ্চিয়ান্সেন। এছাড়াও ডেক্সটপ নোটিফিকেশান অন করে রিয়েল টাইম অ্যালার্ট পেতে পারেন Google Photos থেকে। এছাড়াও এই অ্যাপ এ কমেন্ট ভিউ ও ডিলিট করার অপশান দেওয়া হয়েছে। এছাড়াও Google Assistant এর মাধ্যমে ছবিগুলিকে সুন্দর করে সাজিয়ে তোলার অপশান থাকছে এই ওয়েব অ্যাপ এ।

তবে Google Photos অ্যানড্রয়েড অ্যাপ এর সব ফিচার আসবে না PWA তে। তবে সময়ের সাথে ক্রমশ উন্নত হবে এই প্রগ্রেসিভ ওয়েব অ্যাপটি।

Chrome 67 এ ডিফল্ট এনেবেল্ড থাকবে নতুন এই ফিচার। অর্থাৎ Google Photos এর সাইটে ভিসিট করেই আপনি হোম স্ক্রিমে অ্যাড করে নিতে পারবেন এই অ্যাপ। গুগল ফটোজ অ্যাড করার জন্য ক্রোম ব্রাউজারে ডান দিকে উপরে তিনটি ডট মেনুতে ক্লিক করুন। এরপরে সিলেক্ট করুন ‘ইনসটল গুগল ফটোজ’। আর Chrome 67 ইন্সটল করার পরেও যদি আপনার ফোনে এই অপশান না আসে তবে আলাদা করে আপনার ফোনে এই ফ্ল্যাগটি এনেবেলড করতে হবে। এর জন্য Chrome এর অ্যাড্রেস বারে টাইপ করুন chrome://flags/#enable-desktop-pwas।

আপনি যদি কম স্টোরেজের অ্যানড্রয়েড ব্যাবহার করেন তবে নিজের ফোনের ক্রোম ব্রাউজার থেকে Google Photos এর ওয়েবসাইট ভিসিট করলেই আপনার হোম স্ক্রিনে এই অ্যাপ অ্যাড হয়ে যাবে।

গত ফেব্রুয়ারিতে মাইক্রোসফট এজ ব্রাউজারের মাধ্যমে মাইক্রোসফট স্টোরের অ্যাপগুলিকে PWA তে নিয়ে আসার কথা জানিয়েছিল। এরপরে এজ ব্রাউজারে এই ফিচার যোগ হয়েছিল। এবার গুগল ও মোজিলা এই ফিচারকে আরও জনপ্রিয় করে তোলার কাজ করছে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com