Zoom -এর বিকল্প পাঁচটা ভিডিও কনফারেন্স অ্যাপ

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
Zoom -এর বিকল্প পাঁচটা ভিডিও কনফারেন্স অ্যাপ

ভিডিও কনফারেন্স করার জন্য Zoom ছাড়াও রয়েছে একাধিক অ্যাপ

হাইলাইট
  • বিনামূল্যে Cisco Webex Meetings ব্যবহার করা যাচ্ছে
  • Google Hangouts ব্যবহার করে দেখতে পারেন
  • বিনামূল্যে ব্যবহার করা যাচ্ছে Microsoft Teams

বিগত কয়েক সপ্তাহে বিপুল জনপ্রিয়তা পেয়েছে ভিডিও কনফারেন্স অ্যাপ অ্যাপ Zoom। প্রতিদিন বিশ্বব্যাপী অন্তত 20 কোটি এই অ্যাপ ব্যবহার করে ভিডিও কনফারেন্স করছেন। যদিও Zoom অ্যাপের মধ্যে সুরক্ষায় একাধিক গাফিলতি রয়েছে। যার জন্য অনেকেই এই ব্যবহার সুরক্ষিত মনে করছেন না। ইতিমধ্যেই সরকারী কর্মীদের Zoom ব্যবহারে কেন্দ্রের তরফ থেকে নিষেধাজ্ঞা জারি হয়েছে।

Zoom ব্যবহার করে বিনামূল্যে একটি কনফারেন্স কলে 100 জন অংশ নিতে পারেন পেইড প্ল্যানে একটি কনফারেন্সে যোগ দিতে পারেন 500 জন। প্রায় সব অপারেটিং সিস্টেমে এই অ্যাপ কাজ করার কারণে সুরক্ষায় গাফিলতি থাকলেও এখনও অনেকেই Zoom ব্যবহার চালিয়ে যাচ্ছেন।

Zoom ব্যবহারে সরকারী কর্মীদের সতর্ক করল স্বরাষ্ট্র মন্ত্রক

যদিও এই মুহূর্তে ভিডিও কনফারেন্স করার জন্য রয়েছে একাধিক বিকল্প রয়েছে। এমনই পাঁচটা অ্যাপ দেখে নিন।

Cisco Webex Meetings

বিশ্বের সব দেশের গ্রাহকদের বিনামূল্যে Webex Meetings ব্যবহার করতে দিচ্ছে Cisco। এই অ্যাপ ব্যবহারে কোন সময়সীমা থাকছে না। একসঙ্গে একটি কনফারেন্সে 100 জন যোগ দিতে পারবেন। VoIP প্রোটোকলে এই অ্যাপ কাজ করবে। Cissco Webex পোর্টেলে গিয়ে সাইন আপ করে এই পরিষেবা ব্যবহার করা যাবে।

Skype Meet Now

Zoom-এর বিকল্প হিসাবে সম্প্রতি Microsoft বাজারে এনেছে Skype Meet Now। এই ভিডিও কনফারেন্স অ্যাপে একসঙ্গে 50 জন কথা বলতে পারবেন। বিনামূল্যে এই পরিষেবা ব্যবহার করা যাবে। এই অ্যাপে কল রেকর্ড করা যাবে। থাকছে স্ক্রিন শেয়ারিংয়ের সুবিধা। কোম্পানির ওয়েবসাইট থেকে Skype Meet Now ব্যবহার শুরু করতে পারবেন।

Microsoft Teams

Zoom-এর বিকল্প হিসাবে Microsoft Teams ব্যবহার করে দেখতে পারেন। ইতিমধ্যেই Office 365 সাবস্ক্রিপশন থাকলে Word, Excel, PowerPoint ও OneNote এর সঙ্গে এই অ্যাপ ব্যবহার করা যাবে। যদিও করোনা ভাইরাস লকডাউনের কারণে সব গ্রাহককে বিনামূল্যে এই পরিষেবা ব্যবহারের সুযোগ করে দিয়েছে Microsoft।

Discord

Zoom-এর মতো জনপ্রিয়তা না পেলেও ইতিমধ্যেই ভিডিও কনফারেন্স করতে অনেকেই Discord ব্যবহার শুরু করেছেন। এই অ্যাপ ব্যবহার করে একসঙ্গে 50 জন ভিডিও কনফারেন্সে যোগ দিতে পারবেন। গেমারদের মধ্যে বিশেষভাবে জনপ্রিয় এই প্ল্যাটফর্ম। Discord ওয়েবসাইটে গিয়ে অথবা অ্যাপ ডাউনলোড করে সাইন আপ করে এই ভিডিও কনফারেন্স অ্যাপ ব্যবহার শুরু করা যাবে।

Google Hangouts

প্রায় সবার কাছেই একটি Google অ্যাকাউন্ট রয়েছে। তাই Google Hangouts ব্যবহার করে সহজেই ভিডিও কনফারেন্স করা সম্ভব। যদিও একসঙ্গে দশ জনের বেশি কনফারেন্সে যোগ দিতে পারবেন না।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English தமிழ்
 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com