লিমিটেড এডিশান Core i7 প্রসেসার সামনে আনলো Intel

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
লিমিটেড এডিশান Core i7 প্রসেসার সামনে আনলো Intel

Computex 2018 এর স্টেজে কোম্পানির কী নোটে এই প্রসেসারের কথা জানিয়েছেন Intel এর ভাইস প্রেসিডেন্ট গ্রেগরি ব্র্যান্ট।

হাইলাইট
  • লিমিটেড এডিশান Core i7 প্রসেসার লঞ্চ করল Intel
  • Core i7-8086K প্রসেসারে আছে ছয়টি হাইপার থ্রেডিং কোর
  • সিঙ্গেল কোর টার্বো বুস্ট মোডে 5GHz স্পিড দেবে এই প্রসেসার

আগামী 8 জুন 40 বছর পূরণ করবে Intel এর আইকনিক Intel 8086 প্রসেসার। আর সেই দিনকে স্বরণীয় করে রাখতে নতুন লিমিটেড এডিশান i7 প্রসেসার লঞ্চের ঘোষনা করল কোম্পানি। Core i7-8086K প্রসেসারে আছে ছয়টি হাইপার থ্রেডিং কোর। এই প্রসেসারের ক্লক স্পিড 5GHz। যদিও বেস স্পিড পাওয়া যাবে 4GHz। আর সিঙ্গেল কোর  টার্বো বুস্ট মোডে 5GHz স্পিড দেবে নতুন Core i7-8086K। আপনি চাইলে এই প্রসেসার ওভারক্লক করতে পারবেন। কোম্পানির অষ্টম জেনারেশানের অন্য সব প্রসেসারের মতো নতুন এই প্রসেসারেও থাকবে 14nm ফ্যাব্রিকেশান প্রসেস।

Computex 2018 এর স্টেজে কোম্পানির কী নোটে এই ঘোষনা করেছেন Intel এর ভাইস প্রেসিডেন্ট গ্রেগরি ব্র্যান্ট। নতুন এই Core i7-8086K কোম্পানির বর্ত্মান ফ্ল্যাগশিপ প্রসেসার Core i7-8700K এর থেকে অনেকটাই ভালো পারফর্মেন্স করবে বলে জানানো হয়েছে। যদিও মোট কতগুলি নতুন এই লিমিটেড এডিশান প্রসেসার তৈরী হবে তা জানায়নি Intel। এছাড়াও জানানো হয়নি নতুন এই প্রসেসারের দাম ও কবে থেকে পাওয়া যাবে এই লিমিটেড এডিশান প্রসেসার।

কোম্পানির প্রথম X86 প্রসেসার ছিল Intel 8086। পিসি জগতে বিপ্লব এনেছিল এই প্রসেসার। Intel 8086 এ মোট 29,000 ট্রানজিস্টার ছিল। Intel 8086 এর ক্লক স্পিড ছিল 5MHz। এই প্রসেসারের 40 বছর পুরন হবে এই সপ্তাহের। এর সাথেই এই বছরেই কোম্পানিও 50 বছরে পা দেবে কোম্পানি। এর জন্যই গ্রাহকদের বিনামূল্যে  Core i7-8986K প্রসেসার দেবে কোম্পানি। তবে এই লিস্টে ভারতের নাম নেই।

Computex 2018 ইভেন্টে থ্রেডডিপার প্রসেসার লঞ্চ করবে AMD। এছাড়াও স্টেজে ভবিষ্যতে 28 কোরের ডেক্সটপ প্রসেসারের ঝলক দেখিয়েছেন গ্রেগরি ব্র্যান্ট। যদিও এই প্রসেসারের অন্য কোন বিবরন জানানো হয়নি। জানানো হয়নি এই প্রসেসারের নাম।

এছাড়াও দুটি নতুন প্রসেসার সামনে এনেছেন গ্রেগরি ব্র্যান্ট।এই বছরের শেষে কোম্পানির অষ্টম জেনারেশানের সিরিজে লঞ্চ হবে এই দুটি প্রসেসার। এই প্রসেসারে চলা Acer, Asus ও HP ল্যাপটপ স্টেজে দেখানো হয়েছে। 2018 সালে এমন 140 টি ল্যাপটপ বাজারে আসবে বলে জানানো হয়েছে।

দ্বিতীয় প্রসেসারটি আলট্রা পোর্টেবেল ডিভাইসের জন্য নতুন Y সিরিজের প্রসেসার। এছাড়াও ডেক্সটপের জন্য শিঘ্রই নতুন S সিরিজের প্রসেসার লঞ্চ করবে কোম্পানি। যদিও ইতিমধ্যেই বাজারে থাকা প্রসেসারগুলির পাশে কোথায় স্থান পাবে নতুন এই প্রসেসারগুলি তা জানায়নি Intel।

 

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com