নিলামে 2 কোটি টাকার বেশি দামে বিক্রি হতে পারে Apple 1 কম্পিউটার

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
নিলামে 2 কোটি টাকার বেশি দামে বিক্রি হতে পারে Apple 1 কম্পিউটার

নিলামে উঠতে চলেছে একটি Apple 1 কম্পিউটার। এখনো সঠিকভাবে কাজ করতে পারে নিলামে উঠতে চলা এই কম্পিউটারটি। সেপ্টেম্বর মাসে নিলামে উঠবে এই Apple 1। মিডিয়া রিপোর্টে জানা গিয়েছে 300,000 মার্কিন ডলারের (প্রায় 2.1 কোটি টাকা) বেশি দামে বিক্রি হতে পারে Apple এর প্রথম জেনারেশানের কম্পিউটারটি।

70 দশকে স্টিভ জোবস ও স্টিভ ওজনিয়াক এই ল্যাপটপ ডিজাইন করেছিলেন। সারা পৃথিবীতে মোট 60 টি Apple 1 কম্পিউটার রয়েছে। আগামী মাসে বোস্টনে এর মধ্যে একটি Apple 1 কম্পিউটার নিলামে উঠবে। বোস্টনে জনপ্রিয় RR Auction কোম্পানি এই নিলামের আয়োজন করেছে।

ইতিমধ্যেই এই নিলামের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। অনেকেই আশা প্রকাশ করতেছেন অন্তত 300,000 মার্কিন ডলারে বিক্রি হবে এই কম্পিউটার। যা একটি বিলাসবহুল Aston Martin গাড়ির লেটেস্ট মডেলের দামের সমান। রবিবার CNET এ এক রিপোর্টে এই খবর জানানো হয়েছে।

1976 সালে Apple এর লঞ্চ করা প্রথম কম্পিউটারের নাম Apple 1। শুরুতে Apple Computer 1 নামে বাজারে এলেও পরে Apple 1 নামেই বাজারে জনপ্রিয় হয়েছিল এই কম্পিউটার।

মাদারবোর্ড ছাড়াও এই কম্পিউটারের আসল মনিটার ও কি বোর্ড সহ এই কম্পিউটার নিলামে উঠবে। নিলামের অনুষ্ঠানে এই কম্পিউটার চালিয়ে দেখানো হবে। এতে নিলামে উপস্থিত ব্যক্তিরা 1976 সালে চলা কম্পিউটারের স্পিড সম্পর্কে ওয়াকিবহার হবেন। সম্প্রতি এক Apple 1 বিশেষজ্ঞ এই কম্পিউটারকে 10 এর মধ্যে 8.5 পয়েন্ট দিয়েছেন।

 

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com