macOS 10.14 Mojave -এ নতুন কি ফিচার যোগ হল?

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
macOS 10.14 Mojave -এ নতুন কি ফিচার যোগ হল?

সোমবার লঞ্চ হল নতুন macOS 10.14 Mojave

হাইলাইট
  • WWDC 2018 এ macOS 10.14 Mojave এর ঘোষনা করল অ্যাপেল
  • এই আপডেটে নতুন ডার্ক থিম মোড যোগ হয়েছে
  • এছাড়াও নতুন ম্যাক অ্যাপ স্টোর যোগ হয়েছে এই প্ল্যাটফর্মে

লঞ্চ হল নতুন macOS এর ভার্সান। সোমবার WWDC 2018 এ লেটেস্ট macOS 10.14 Mojave এর ঘোষনা করেছে অ্যাপেল। MacBook ও Mac ডিভাইসে ক্মপিউটিং অভিজ্ঞতাকে অন্য উচ্চতায় পৌঁছে দেবে নতুন এই অপারেটিং সিস্টেম। এছাড়াও নতুন macOS 10.14 Mojave তে যোগ হয়েছে ডেডিকেটেড ডার্ক থিম। এর সাথে অ্যাপ স্টোরকে ঢেলে সাজানো হয়েছে। এখানেই থাকবে নতুন এডিটরিয়াল বিভাগ। অ্যাপেল ডেভেলপার প্রোগ্রামের সদস্যরা ইতিমধ্যেই নতুন এই আপডেটের ডেভেলপার প্রিভিউ ডাউনলোড করতে পারবেন। জুন মাসে নতুন macOS 10.14 Mojave
 এর পাবলিক বিটা ভার্সান ডাউনলোড করা যাবে।

একাধিক নতুন ফিভার নিয়ে এলো নতুন macOS 10.14 Mojave। এই প্রথম ডার্ক থিম ব্যাবহার হল MacOS এ। রাতে কাজ করার জন্য খুবই উপকারী নতুন এই ফিচার। এছাড়াও দিনের সময় অনুযায়ী নিজে থেকেই বদলাতে থাকবে ডেক্সটপ ওয়ালপেপার। আর ডেভেলপাররা একটি API এর মাধ্যমে নিজেদের অ্যাপ এ ডার্ক থিম যোগ করতে পারবেন।

এছাড়াও এবার থেকে নিজে থেকেই আপনার সব ফাইল স্ট্যাক করে দেবে অপারেটিং সিস্টেম। নতুন এই ফিচার যোগ হয়েছে নতুন এই অপারেটিং সিস্তেমে।

এছাড়াও ফাইন্ডার অ্যাপটিকেও ঢেলে সাজিয়েছে অ্যাপেল। এর মাধ্যমে এবার থেকে গ্যালারি ভিউ এর মাধ্যমে সহজেই নিগের ফাইল খুঁজে পাবেন গ্রাহকরা। এছাড়াও কুইক লক ফিচারের মাধ্যমে সহজেই গোটা ফাইলটি দেখে নিতে পারবেন ব্যাবহারকারী। এই ফিচার দিয়েই সহজের ছবি রোটেট বা ক্রপ অথবা ভিডিও ট্রিম করতে পারবেন গ্রাহকরা।

এছাড়াও নতুন macOS 10.14 Mojave এ যোগ হয়েছে সম্পূর্ণ নতুন একটি অ্যাপ স্টোর। এখানেই থাকবে নতুন একটি এডিটরিয়াল বিভাগ। iOS 11 এর অ্যাপ স্টোরের মতোই দেখতে নতুন ম্যাক অ্যাপ স্টোরটি।
new mac app store New Mac App Store

WWDC 2018 এ অ্যাপেল জানিয়েছে ইতিমধ্যেই অনেক অ্যাপ যোগ হয়েছে এই অ্যাপ স্টোরে। এর মধ্যেই অন্যতম Office 365, Lightroom, BBEdit, Transmit, Live Studio ও Houseparty অ্যাপগুলি।

এছাড়াও নিউজ, স্টক, ভয়েস মেমোতে একাধিক নতুন ফইচার যোগ হয়েছে। ইতিমধ্যেই এই ফিচারগুলি iOS এ উপস্থিত আছে। কোম্পানি জানিয়েছে খুব শিঘ্রই সহজেই ডেভেলপাররা তাদের iOS অ্যাপ সহজেই macOS এ চালাতে পারবে।



এর সাথেই সহজে স্ক্রিনশট নেওয়ার জন্য নতুন অনস্ক্রিন বাটন যোগ হয়েছে। এছাড়াও mac এর ব্যাবহারকারী কাছের iPhone বা iPad এর ক্যামেরা থেকে ছবি তুলে সাথে সাথেই নিজের mac এ সেইও ছবি দেখতে পাবেন।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com