স্মার্টফোনের উপরে কতক্ষণ বেঁচে থাকে করোনাভাইরাস? জানাল নতুন রিপোর্ট

স্মার্টফোনের উপরে কতক্ষণ বেঁচে থাকে করোনাভাইরাস? জানাল নতুন রিপোর্ট

2003 সালে WHO জানিয়েছিল কাঁচের উপরে 96 ঘণ্টা পর্যন্ত বাঁচে SARS-CoV ভাইরাস

হাইলাইট
  • কাঁচের উপরে 96 ঘণ্টা বেঁচে থাকতে পারে করোনাভাইরাস
  • স্টিল ও শক্ত প্লাস্টিকের উপরে বাঁচে 72 ঘণ্টা
  • সংক্রমণ এড়াতে নিয়মিত স্মার্টফোন পরিষ্কার করুন

আজকাল বেশিরভাগ মানুষের সারাদিন স্মার্টফোন ব্যবহার চলতে থাকে। তাই জীবাণু ও ভাইরাস সংক্রমণের অন্যতম প্রধান  মাধ্যম হয়ে ওঠে স্মার্টফোন। নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পরে স্মার্টফোন ব্যবহারে অনেকেই সতর্ক হয়েছেন। স্মার্টফোন থেকে সংক্রমণ ঠেকাতে অনেকেই পছন্দের গ্যাজেট নিয়মিত জীবাণুমুক্ত করছেন। যদিও স্মার্টফোন পৃষ্ঠে কতক্ষণ বেঁচে থাকে নভেল করোনাভাইরাস? সম্প্রতি এক রিপোর্টে এই প্রশ্নের উত্তর মিলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় জানা গিয়েছে 2003 সালের SARS-CoV ভাইরাস কাঁচের উপরে প্রায় 96 ঘণ্টা (প্রায় চার দিন) বেঁচে থাকতে পারে। এছাড়াও শক্ত প্লাস্টিকে প্রায় 72 ঘণ্টা (প্রায় তিন দিন) বেঁচে থাকতে পারে ভাইরাসটি।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশানাল ইন্সটিটিউট অফ হেলথ জানিয়েছে নভেল করোনাভাইরাস (SARS-CoV-2) স্টিল ও শক্ত প্লাস্টিকের মতো জিনিসে প্রায় 72 ঘণ্টা (প্রায় তিন দিন) বেঁচে থাকতে সক্ষম। সমীক্ষায় আরও জানানো হয়েছে কাঠের উপরে প্রায় 24 ঘণ্টা বেঁচে থাকতে পারবে এই ভাইরাস। যদিও তামার উপরে মাত্র 4 ঘণ্টা বেঁচে থেকেছে নভেল করোনাভাইরাস।

2003 সালের বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা ও সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশানাল ইন্সটিটিউট অফ হেলথে সমীক্ষা থেকে জানা যাচ্ছে কাঁচের উপরে প্রায় 96 ঘণ্টা বেঁচে থাকবে নভেল করোনাভাইরাস। পসব স্মার্টফোনের সামনে কাঁচ থাকে। বেশিরভাগ স্মার্টফোনের পিছন কাঁচ অথবা প্লাস্টিক দিয়ে তৈরি। তবে শুধু স্মার্টফোন নয়, ট্যাবলেট, স্মার্টওয়াচের মতো গ্যাজেট থেকেও এই ভাইরাস সংক্রমণের সম্ভাবনা রয়েছে।

অনলাইনে বুক হচ্ছে COVID-19 টেস্ট, বাড়ি বসে এই টেস্টের খরচ জেনে নিন

এক ঝলকে টেক দুনিয়ার সব খবর: দেখুন গ্যাজেট এক্সপ্রেস 

তাই নিয়মিত স্মার্টফোন জীবাণুমুক্ত করা প্রয়োজন। যে কোন অ্যালকোহল বেসড ওয়াইপ ও মাইক্রোফাইবার কাপড় দিয়ে স্মার্টফোন পরিষ্কার করা যাবে। যদিও 70 শতাংশের বেশি ঘনত্বের অ্যালকোহল দিয়ে স্মার্টফোন পরিষ্কার করবেন না। এর ফলে স্মার্টফোন ডিসপ্লের উপরের বিশেষ কোটিং নষ্ট হয়ে যেতে পারে।

Comments

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
 
 

বিজ্ঞাপন

Advertisement

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2021. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com