400 রেল স্টেশানে WiFi বসানোর কাজ শেষ করল Google

400 রেল স্টেশানে WiFi বসানোর কাজ শেষ করল Google

শেষ হল গুগলের রেল স্টেশানে পাবলিক WiFi বসানোর কাজ। 2016 সালে ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রামে Railtel এর সাথে গাত মিলিয়ে ভারতে 400 টি রেল স্টেশানে ফ্রি Wifi বসানোর প্রকল্পে হাত দিয়েছিল গুগল। এর এবার শেষ হল 400 টি স্টেশানে ফ্রি Wifi বসানোর কাজ। ফ্রি Wifi পাওয়া দেশের 400তম স্টেশানটি হল আসামের ডিব্রুগড়।

গুগলের তরফ থেকে জানানো হয়েছে, ভারতের কয়েক কোটি মানুষের কাছে এই ফ্রি ইন্টারনেট পৌঁছে দেওয়ার কাজ করে আমরা গর্বিত। এর মাধ্যমে ভারতের নাগরিকরা বিনামূল্যে সত্যিকারের হাই স্পিড ইন্টারনেট ব্যাবহার করতে পারবেন।

মাসে প্রায় 8 কোটি মানুষ এই ফ্রি Wifi ব্যাবহার করেন। ভারতের সমৃদ্ধির পথে এই প্রযেক্ট এই উজ্জ্বল নাম হয়ে থাকবে বলে জানানো হয়েছে গুগলের তরফ থেকে। 

“RailWire” নামের এই ফ্রি Wifi তে দেশের 400 টি রেল স্টেশানে যাত্রীরা 30 মিনিট বিনামূল্যে ব্যাবহার করতে পারেন। গড়ে প্রতি যাত্রী একটি সেশানে 350MB ডাটা ব্যাবহার করেন বলে জানা গিয়েছে।

এই নেটওয়ার্কের 35% যাত্রী আগে কখন Wifi ব্যাবহার করেন নি। এছাড়াও 50% এর উপরে যাত্রী দিনে একাধিক বার এই Wifi ব্যাবহার করেন।

এই প্রযেক্টের প্রথম এক বছরে দেশের ব্যাস্ততম 100 টি স্টেশানে Wifi লাগানোর কাজ শেষ হয়েছিল। আর পরের দেড় বছরে বাকি 300 টি স্টেশানে Wifi লাগানোর কাজ শেষ হয়েছে। 

বিশ্বব্যাপী নতুন 100 কোটি মানুষের মাছে ইন্টারনেট পৌঁছে দেওয়া লক্ষ্য গুগলের। আর সেই লক্ষ্যেই সারা ভারতে 400 রেল স্টেশানে ফ্রি Wifi বসালো মার্কিন টেক জাযেন্ট কোম্পানিটি। 

এছাড়াও একাধিক ভারতীয় শহরে পাবলিক Wifi প্ল্যাটফর্ম শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই পুনে শহরে এই সার্ভিস চালু করেছে গুগল। 

RailTel এর মাধ্যমে দেশের কয়েকশো শহরে রেল স্টেশানে ফ্রি Wifi পাবেন যাত্রীরা। এছাড়াও RailWire এর মাধ্যমে সারা দেশে ঘরে ঘরে হাই স্পিড ইন্টারনেট পৌঁছে দিচ্ছে ভারতীয় রেল। 

 

Comments

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
 
 

বিজ্ঞাপন

Advertisement

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2022. All rights reserved.