অগমেন্টেড রিয়েলিটি(AR) এর বাজারে Googleকে কীভাবে টক্কর দিল Apple?

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
অগমেন্টেড রিয়েলিটি(AR) এর বাজারে Googleকে কীভাবে টক্কর দিল Apple?

এবার দুই iPhone ইউজার সার্ভারে পার্শোনাল ডাটা শেয়ার না করেই নিজেদের মধ্যে অগমেন্টেড রিয়ালিটি শেয়ার করতে পারবেন। আমাগী সপ্তাহে এমনি টুল নিয়ে আসছে অ্যাপেল। এক সূত্র মারফৎ এই খবর জানা গিয়েছে।

আগমেন্টেড রিয়ালিটি (AR) এর মাধ্যমে নিজের চারপাশে স্মার্টফোন দিয়ে ভার্চুয়াল দুনিয়াকে দেখতে পাওয়া যায়। পোকেমন গো গেম এর হার ধরে এই টেকনোলজি প্রথম জনপ্রিয় হয়। AR টুল রিলিজ করে সফটওয়ার ডেভেলপারেদের আকর্ষিত করার কাজ করছে অ্যাপেল ও গুগুল দুই কোম্পানিই।

একই জায়গায় দাঁড়িয়ে দুই গ্রাহক একই ভার্চুয়াল স্পেস শেয়ার করার টেকনোলজি আনছে এই দুই কোম্পানিই। নিজেদের ডিভাইসে একই জিনিস দেখা যাবে এই টেকনোলজির মাধ্যে। তবে এই অ্যাপ এর ব্যাবহারের ফলে নিজের ব্যাক্তিগত গোপনীয়তা নিয়ে প্রশ্ন তুলছেন বিশেষজ্ঞরা।

আর এই কারনের অ্যাপেল দুটি ফোনের মধ্যে সরাসরি AR আনঅতে চলেছে। এর ফলে ক্যামেরার ডাটা সার্ভারে যাবে না। আর সুরক্ষিত থাকবে গ্রাহকের গোপনীয়তা। যদিও গুগ্লের টেকনলজি ক্লাউডে ডাটা পাথিয়ে সেখান থেকে কাজ করে।

তবে এই প্রসঙ্গে কোন মন্তব্যে নারাজ থেকে অ্যাপেল। তবে ব্লুমবার্গ আগেই জানিয়েছিল আগামী সপ্তাহে ডেভেলপার কনফারেন্সে মাল্টিপ্লেয়ার AR এর ঘোষনা করতে পারে অ্যাপেল।

গুগুল ও অ্যাপেল দুই টেক জায়েন্টই এখন সবথেকে বেশি গুরুত্ব দিচ্ছে AR কে। গত বছর অ্যাপেল প্রথম তাদের AR টুল লঞ্চ করেছিল। এর ফলে অনেক ফোনের কোন পরিবর্তন ছাড়াই AR ব্যাবহার সম্ভব হয়েছিল।

এই দুই কোম্পানির মধ্যে তখন থেকেই প্রতিযোগিতা তুঙ্গে। মে মাসে নিজেদের ডেভেলপার কনফারেন্সে নতুন মাল্টিপ্লেয়ার AR টুল লঞ্চ করেছিল কোম্পানিটি। ক্লাউড অ্যাঙ্কার নামের এই সিস্টেমে প্রথম প্লেয়ারকে তার পরিবেশ স্ক্যান করতে হয়। এরপর সেই ডাটা গুগুলের সার্ভারে পাঠাতে হবে প্রথম প্লেয়ারকে। এরপর সেই খেলায় জয়েন করতে পারবেন অন্য প্লেয়ার।

সূত্র মারফৎ জানা গিয়েছে অ্যাপেল এর নতুন এই টেকনোলজিতে সার্ভারে কোন ডাটা স্টোর করবে না অ্যাপেল। আর খবর সত্যি হলে AR এর বাজারে গোপনীয়তা প্রশ্নে অনেকটাই এগিয়ে যাবে অ্যাপেল।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com