2022 সালে মহাকাশে মানুষ পাঠাবে ভারত: প্রধানমন্ত্রী

2022 সালে মহাকাশে মানুষ পাঠাবে ভারত: প্রধানমন্ত্রী

‘গগন যান’-এ চেপে 2022 সালে মহাকাশে পাড়ি দেবে ভারতীয়। বুধবার স্বাধীনতা দিবসে দেশবাসীর উদ্দেশ্যে ভাষন দেওয়ার সময় এই কথা ঘোষনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইন্ডিয়ান স্পেস রিসার্চ সেন্টার (ISRO) নিজের ক্ষমতায় এই কাজ করে দেখাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এই কাজ করতে পারলে ভারত চতুর্থ দেশ হিসাবে মহাকাশে মানুষ পাঠাবে।

“2022 সালে আমরা এই কাজ করে দেখাবো। ভারতের স্বাধীনতার 75 বর্ষপূর্তি বা তার আগেই মহাকাশে এক ভারতীয় তিরঙ্গা ওড়াবেন। আমার এই ঘোষনা করার সময় গর্ব হচ্ছে যে ভারত খুব শিঘ্রই মকাশে মানুষ পাঠাতে চলেছে। দেশের বিজ্ঞানীরা এই স্বপ্নকে সফল করবেন।” বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন মঙ্গলযান পাঠানোর সাথেই দেশের মহাকাশ বিজ্ঞানীরা নিজেদের ক্ষমতার নিদর্শন দিয়েছেন। “দূরদৃষ্টি ও আধুনিক প্রযুক্তির উপরে ভর করে শিঘ্রই NavIC লঞ্চ করবে ভারত। যা হবে ভারতের নিজস্ব স্যাটেলাইট নেভিগেশান সিস্টেম।”

প্রধানমন্ত্রীর এই কথার প্রতিক্রিয়ায় ISRO চেয়ারম্যান কে সিভান বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ইতিমধ্যেই মহাকাশে মানুষ পাঠানোওর কাজ শুরু করেছে ISRO। 2022 সালে মানুষকে মহাকাশে পাঠানোর আগে দুই বার মানুষ ছাড়া এই পদ্ধতি পরীক্ষা করবে ISRO। GSLV এর সাথে লঞ্চ করে এই মিশন পরীক্ষা করা হবে। এই মিশনে সফল হলে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চিনের পরে ভারত বিশ্বের চতুর্থ দেশ হিসাবে এই কাজ করে দেখাবে।

1984 সালে প্রথম ভারতীয় হিসাবে মহাকাশে গিয়েছিলেন পাইল্ট রাকেশ শর্মা। সোভিয়েত ইউনিয়ানের Soyuz T-11 মিশনের অংশ হিসাবে তিনি মহাকাশে গিয়েছিলেন। এরপ্রে ভারতীয় বংশোদ্ভূত কল্পনা চাওলা ও সুনিতা উইলিয়ামস মহাকাশে পাড়ি দিয়েছিলেন। কলম্বিয়া মহাকাশযান চেপে মহাকাশ থেকে পৃথিবীতে ফেরার সময় দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল কল্পনা চাওলার।

Comments

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
 
 

বিজ্ঞাপন

Advertisement

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2021. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com