কয়েক লক্ষ গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে, কাঠগড়ায় Jio

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
কয়েক লক্ষ গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে, কাঠগড়ায় Jio

মার্চে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি সম্পর্কে জানাতে নতুন টুল নিয়ে এসেছিল Jio

হাইলাইট
  • পাসওয়ার্ড ছাড়াই গ্রাহকের তথ্য রাখা হয়েছিল
  • ইতিমধ্যেই তা সরিয়ে নিয়েছে Jio
  • করোনাভাইরাস ঝুঁকি সম্পর্কে জানাতে নতুন টুল এনেছিল Jio

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি পরীক্ষা করতে নতুন টুল নিয়ে এসেছিল Jio। সম্প্রতি এক রিপোর্টে জানানো হয়েছে এই টুল ব্যবহার করে যে সব গ্রাহক নিজের করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি পরীক্ষা করেছেন সেই সব গ্রাহকের ব্যক্তিগত তথ্য প্রকাশ্যে এসেছে। এই রিপোর্ট সামনে আসার পরেই সেই সব তথ্য ইন্টারনেটের থেকে সরিয়ে নিয়েছে মুম্বাইয়ের কোম্পানিটি। 17 এপ্রিল থেকে বিভিন্ন গ্রাহকের ব্যক্তিগত তথ্য সেই তালিকায় ছিল।

যে সব গ্রাহক Jio-র টুল ব্যবহার করে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি পরীক্ষা করেছেন সেই সব গ্রাহকের তথ্য প্রকাশ্যে এসেছে বলে এই রিপোর্টে জানানো হয়েছে। গ্রাহকের অপারেটিং সিস্টেম, ব্রাউজারের নাম, প্রোফাইল রেকর্ড, উপসর্গ সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর প্রকাশ্যে এসেছে। TechCrunch ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে প্রথম এই খবর সামনে আসে।

ইন্টারনেট সুরক্ষা বিশেষজ্ঞ অনুরাগ সেন 1 মে এই সুরক্ষায় গাফিলতি খুঁজে পান। তিনি জানিয়েছেন ইন্টারনেটে কোন পাসওয়ার্ড ছাড়াই এই ডাটাবেস সেভ ছিল। গ্রাহকের ব্যক্তিগত তথ্য এইভাবে ইন্টারনেটে পাসওয়ার্ড ছাড়া পরে থাকার খবর সামনে আসতেই ইন্টারনেট থেকে তা সরিয়ে নিয়েছে Jio। যদিও ইতিমধ্যেই কোন হ্যাকারের হাতে সেই তথ্য পৌঁছে গিয়েছে কিনা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

 “আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছি।” এক বিবৃতিতে বলেন Jio'র মুখপাত্র তুষার পানিয়া। “লগিং সার্ভারে ওয়েবসাইটের পারফর্মেন্স মনিটর হচ্ছিল, সেখানেই উপসর্গ জানিয়ে COVID-19 ঝুঁকি পরীক্ষা করছিলেন গ্রাহকরা।”

অনুমতি ছাড়াই গ্রাহকের ব্যক্তিগত তথ্য পৌঁছেছে চিনে! অভিযোগ Xiaomi'র বিরুদ্ধে

এক ঝলকে টেক দুনিয়ার সব খবর: দেখুন গ্যাজেট এক্সপ্রেস 

মার্চে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি সম্পর্কে অবগত করতে বিশেষ টুল নিয়ে এসেছিল Jio। এর ফলে কয়েকটি প্রশ্নের উত্তর দিয়ে সহয়েই করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি জানিয়ে দিচ্ছিল মুম্বাইয়ের সংস্থাটি।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com