বন্ধ হয়ে যাচ্ছে বিশ্বের প্রাচীনতম ওয়েবক্যাম ‘ফগ ক্যাম’

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
বন্ধ হয়ে যাচ্ছে বিশ্বের প্রাচীনতম ওয়েবক্যাম ‘ফগ ক্যাম’

FogCam is normally pointed towards Holloway Avenue

হাইলাইট
  • চলতি মাসের শেষেই পথচলা শেষ হবে ফগক্যামের।
  • গত ২৫ বছর ধরে পরিষেবা দিয়ে আসছে ফগক্যাম।
  • ইয়াহু, ইবে, আইএমডিবি চেয়েও প্রাচীন ফগক্যাম।

গত শতাব্দীর নব্বইয়ের দশক। ইন্টারনেট, কম্পিউটার যে বিপ্লব আনছে তা স্পষ্ট হচ্ছে ক্রমশ। সালটা ১৯৯৪। ওয়েবক্যামের (Webcam) সূচনা করলেন আমেরিকার সান ফ্রান্সিসকো বিশ্ববিদ্যালয়ের (San Francisco State University) দুই পড়ুয়া জেফ শোয়ার্জ (Jeff Schwartz) এবং ড্যান ওয়াং (Dan Wong)। তখন তারা মনেই করেননি প্রায় সিকি শতাব্দী তাদের সৃষ্টি টিঁকে থাকবে। তবে আর নয়। চলতি মাসের শেষেই পথচলা শেষ হবে ওই ফগক্যাম ওয়েবক্যামটির। ফগক্যাম কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে ‘২৫ বছর পরে, ফগক্যাম আগস্টের শেষে চিরকালের জন্য বন্ধ হয়ে যাবে। ওয়েবডগ ও সান ফ্রান্সিসকো স্টেট বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ বছরের পর বছর ধরে সমর্থনের জন্য। ১৯৯৪ সাল থেকে ইন্টারনেটের অনেক পরিবর্তন হয়েছে, তবে ফগক্যামের ইতিহাসের সর্বদা একটি বিশেষ স্থান থাকবে।'

চারটি রিয়ার ক্যামেরা সহ লঞ্চ হল Realme 5 আর Realme 5 Pro

বিশ্বদ্যালয়ের মধ্যে স্থানের বদল ছাড়া ২৫ বছর ধরে নিরবিচ্ছিন্নভাবে কাজকরে চলেছে ফগক্যাম। বর্তমানে ওয়েবক্যাম অপরেটররা এটিকে বিশ্রাম দিতে প্রস্তুত। শোয়ার্জের কথায়, ‘আমাদের ক্যামেরা লাগানোর আর জায়গা নেই। বিশ্বদ্যালয় কর্তৃপক্ষ এতদিন সমর্থন করেছেন পুরো বিষয়টি। তবে, বর্তমানে তারা আর তেমন উৎসাহী নয়। তাই আমাদেরই নতুন জায়গা খুঁজতে হচ্ছে।'

আরও ভালো ক্যামেরা ,বড় ব্যাটারি নিয়ে আসছে Redmi Note 8

শোয়ার্জের মতে,  তিনি প্রথমবারের মতো লাইভ ওয়েবক্যাম ট্রোজান কফি কফি পট ক্যামের দ্বারা আকৃষ্ট হন। যা ইন্টারনেটের থেকেও পুরনো। যা ২০০১ সালে বন্ধ হয়ে যায়। ফগক্যাম সাধারণত হলোওয়ে অ্যাভিনিউয়ের দিকে সেন ফ্রান্সিসকো বিশ্ববিদ্যালয়কে নির্দেশ করে লাগানো হয়।  

ফগ ক্যামের যুগে ইন্টারনেটের অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ইয়াহু, ইবে, আইএমডিবি। চলতি মাসের ৩০ তারিখ ফগক্যামের সমাপ্তি। তবে যারা  দেখতে চাইবেন তাদের জন্য চমক রয়েছে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com