ঘুম হচ্ছে না ভারতবাসীর, জানাল সমীক্ষা

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
ঘুম হচ্ছে না ভারতবাসীর, জানাল সমীক্ষা

2018 সালের 1 অগাস্ট থেকে 2019 সালের 31 জুলাইয়ের মধ্যে এই সমীক্ষা চালিয়েছে Fitbit

রাতে ঘুম হচ্ছে না ভারতবাসীর। সম্প্রতি Fitbit প্রকাশিত এক সমীক্ষা রিপোর্ট থেকে এমনটাই জানা গিয়েছে। Fitbit সমীক্ষায় জানা গিয়েছে প্রতি রাতে গড়ে 7 ঘণ্টা 1 মিনিট ঘুমায় ভারতবাসী। ভারতবাসীর থেকে কম ঘুমায় শুধুমাত্র জাপানের নাগরিকরা। সূর্যোদয়ের দেশের মানুষরা প্রতি রাতে গড়ে 6 ঘণ্টা 47 মিনিট ঘুমায়। বিভিন্ন দেশের মানুষের ঘুমের মসয়ের উপরে সম্প্রতি এক সমীক্ষা চালিয়েছে Fitbit।

মোট 18 টা দেশে এই সমীক্ষা চালানো হয়েছিল ভারত, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, কানাডা, চিলি, ফ্রান্স, জার্মানি, হংকং, আয়ারল্যান্ড, ইতালি, জাপান, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর, স্পেন, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এই সমীক্ষা চালিয়েছে Fitbit। সমীক্ষা রিপোর্টে জানানো হয়েছে ঘুমের নিরিখে ভারতবাসী সবার পিছনে রয়েছে। ভারতের সাথেই রয়েছে জাপান। ভারতবাসী ঘুমে মাত্র 77 মিনিট র‍্যাপিড আই মুভমেন্ট (REM) থাকে।

2018 সালের 1 অগাস্ট থেকে 2019 সালের 31 জুলাইয়ের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছিল।

“আবেগ নিয়ন্ত্রণ করতে এই REM ঘুম খুব গুরুত্বপূর্ণ। এছাড়াও স্মৃতিশক্তি ও প্রোটিন সিন্থেসিসে কাজে লাগে এই ঘুম। শরীর সঠিকভাবে চলছে কি না তা বোঝা যায় এই ঘুম থেকে।” জানিয়েছে কোম্পানি।

সব থেকে কম ঘুম হয় 75-90 বছর বয়সের মানুষদের। এই বয়সের মানুষরা দিনে গড়ে 6 ঘণ্টা 35 মিনিট ঘুমান। অন্যদিকে অনেকটা দেরি করে শুতে যান 18-25 বছর বয়সের মানুষ।

তবে শুধুমাত্র ঘুম নয়, হাঁটাচলার দিক থেকেও সব থেকে পিছিয়ে ভারতীয়রা। ভারতবাসী প্রতিদিন গড়ে 6,533 পা হাঁটেন।

আরও পড়ুন: 

দাঁড়িয়ে অপেক্ষা করে ক্লান্ত? যত্রতত্র বসতে চাইলে কোমরে পরে নিন এই বিশেষ চেয়ার

হাঙরের আক্রমণের থেকে পাঁচ গুণ মারাত্মক সেলফি, কেন?

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com