সুরক্ষায় গাফিলতি মেরামত করল Xiaomi, ব্রাউজারে যোগ হল নতুন ফিচার

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
সুরক্ষায় গাফিলতি মেরামত করল Xiaomi, ব্রাউজারে যোগ হল নতুন ফিচার

'ইনকগনিটো' মোডে নতুন ফিচার আনল Xiaomi

হাইলাইট
  • ব্রাউজারে নতুন সুরক্ষা ফিচার নিয়ে এল Xiaomi
  • কোম্পানির বিরুদ্ধে ডেটা পাচারের অভিযোগ উঠেছিল
  • অভিযোগ উড়িয়ে দিয়েছিল চিনের কোম্পানিটি

গত সপ্তাহের শেষে Xiaomi ফোনের ব্রাউজার ডেটার সুরক্ষা নিয়ে ইন্টারনেটে কম জল ঘোলা হয়নি। দ্রুত সেই সমস্যা সমাধানের চেষ্টা করল চিনের সংস্থাটি। কোম্পানির Mi Browser, Mi Browser Pro ও Mint Browser “ইনকগনিটো” মোডের তথ্য গ্রাহক শেয়ার করতে চান কি না তা বেছে নেওয়া যাবে। যদিও সুরক্ষা গবেষকদের অভিযোগ খারিজ করে দিয়েছে Xaiomi।

সম্প্রতি এক বিবৃতিতে Xiaomi জানিয়েছে Mi Browser ও Mi Browser Pro ভার্সন 12.1.4 ও Mint Browser ভার্সন 3.4.3 তে নতুন সুরক্ষা ফিচার থাকছে। সেখানে ইনকগনিটো মোদে তথ্য সংগ্রহ করার অনুমতি চেয়েছে কোম্পানি। গ্রাহক চাইলে এই অনুমতি যে কোন সময় বন্ধ অথবা চালু করতে পারবেন।

ডিফল্ট অপশনে এই ব্রাউজারগুলিতে  তথ্য সংগ্রহের অনুমতি বন্ধ করা থাকবে। ব্রাউজার ওপেন করে Settings > Incognito mode settings থেকে এই অপশন দেখে নেওয়া যাবে। Enhanced Incognito mode চালু করলে আপনার ব্রাউজিং ডেটা সংগ্রহ করবে Xiaomi।

Google Play থেকে Mi Browser Pro ও Mint Browser আপডেট করা যাবে। অন্যদিকে Xiaomi গ্রাহকরা Settings > System apps updater থেকে Mi Browser আপডেট করতে পারবেন।

সম্প্রতি ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত রিপোর্টে গাবি সার্লিগ ও অ্যান্ড্রু টিয়ের্নি Mi Browser-এ সুরক্ষা গাফিলতি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছিলেন। যদিও সেই দাবি অস্বীকার করে এই খবরকে ‘ভুল ও অসত্য' বলেছিলেন Xiaomi ভাইস প্রেসিডেন্ট মনু কুমার জৈন।

এর পরেই ভারতে Xiaomi প্রধানের টুইটের উত্তরে একটি ভিডিও প্রকাশ করে Mi Browser -এ ইনকগনিটো মোড থেকে তথ্য চুরি করার প্রমাণ সহ একটি ভিডিও প্রকাশ করেন অ্যান্ড্রু টিয়ের্নি। ভিডিও প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই আপডেট পাঠিয়ে অভিযোগ ধামাচাপা দেওয়ার চেষ্টা করল Xiaomi।

অনুমতি ছাড়াই গ্রাহকের ব্যক্তিগত তথ্য পৌঁছেছে চিনে! অভিযোগ Xiaomi'র বিরুদ্ধে

এক ঝলকে টেক দুনিয়ার সব খবর: দেখুন গ্যাজেট এক্সপ্রেস 

ব্রাউজার ছাড়াও ফোনের বিভিন্ন স্ক্রিন ও ফোল্ডার ব্যবহারের তথ্য সংগ্রহ করার অভিযোগ তুলেছিলেন বিজ্ঞানীরা। সেই সব সুরক্ষার গাফিলতি ঠিক করতে কোন পদক্ষেপ নেয়নি ভারতের এক নম্বর স্মার্টফোন কোম্পানিটি।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com