হিট শিল্ডের মাধ্যমে সূর্যের সামনে পৌঁছে যাবে NASA- পার্কার সোলার প্রোব

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
হিট শিল্ডের মাধ্যমে সূর্যের সামনে পৌঁছে যাবে NASA- পার্কার সোলার প্রোব

Photo Credit: NASA/Johns Hopkins APL/Ed Whitman

পার্কার সোলার প্রোবের চারপাশে হিট শিল্ড লাগানো হচ্ছে।

সূর্যের খুব কাছে চলে যাওয়াই স্বপ্ন। আর সেই কাজেই আগস্ট মাসে পার্কার সোলার প্রোব মিশন লঞ্চ করবে NASA। এই মিশনে তৈরী যন্ত্রকে সূর্যের খুব কাছে পৌঁছে দেওয়া হবে। মানুষের তৈরী কোন যন্ত্র সূর্যের এতো কাছে পৌছায়নি। আর এবার স্পেসক্রাফটে পাকাপাকিভাবে একটি হিট শিল্ড লাগিয়ে দেওয়া হল। এক বিবৃতিতে এই খবর জানিয়েছে NASA।

এই হিট শিল্ডের নাম রাখা হয়েছে থার্মাল প্রোটেকশান সিস্টেম(TPS)। 29 জুন স্পেসক্রাফটে এই  থার্মাল প্রোটেকশান সিস্টেম ইনস্টল করা হয়েছে বলে জানিয়েছে NASA।

60 বছরের এই মিশনে পার্কার সোলার প্রোব সূর্যের করনায় পোঁছে যাবে। ঐতিহাসিক এই যাত্রায় সূর্যের পরিবেশে প্রবেশ করবে এই যান।

এই হিট শিল্ডের সাহায্যে সূর্যের গরম সারফেসের চার মিলিয়ান মাইলের মধ্যে প্রবেশ করবে এই যান। যেখান সূর্যের করনার ভিতরে চলতে থাকা কাজ কর্ম সম্পর্কে তথ্য সংগ্রহ করবে এই যান।

আত ফুট চওড়া এই হিট শিল্ড পার্কার সোলার প্রোবকে সেই গরব পরিবেশ থেকে রক্ষা করবে। এমনটাই জানিয়েছে NASA।

পার্কার সোলার প্রোব যখন সূর্যের সবথেকে কাছে পৌঁছে যাবে তখন 1,371 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র সম্মুখীন হবে এই যান। কিন্তু এই হিটশিল্ডের সাহায্যে স্পেসক্রাফটের তাপমাত্রা থাকবে মাত্র 29.4 ডিগ্রি সেলসিয়াস।

দুটি কার্বোন সুপারহিটেট প্যানেল দিয়ে এই হিটশিল্ড তৈরী হয়েছে। এর মধ্যে রয়েছে 4.5 ইঞ্চি পাতলা হালকা কার্বোন কোর।

হিট শিল্ডের যে দিকটি সূর্যের দিকে মুখ করে থাকবে সেই দিকে বিশেষ ভাবে তৈরী সাদা স্প্রে করা হয়েছে। এর মাধ্যমে সূর্যের শক্রি স্পেসক্রাফটে ঢুকতে বাধা পাবে।

NASA জানিয়েছে এই হিট শিল্ডের ওজন 72.5 কিলোগ্রাম।  

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com