ভুয়ো মেসেজ পাঠানো কমেছে অনেকটাই, কোন জাদুমন্ত্রে সাফল্য পেল WhatsApp?

ভুয়ো মেসেজ পাঠানো কমেছে অনেকটাই, কোন জাদুমন্ত্রে সাফল্য পেল WhatsApp?

ভুয়ো মেসেজ ছড়ানো বন্ধ করতে একাধিক পদক্ষেপ নিয়েছে WhatsApp

হাইলাইট
  • ভুয়ো খবর ছড়ানো প্রায় 70 শতাংশ কমেছে
  • এপ্রিলে নতুন নিয়ম এসেছিল কোম্পানিটি
  • ভারতে 40 কোটি গ্রাহক WhatsApp ব্যবহার করেন

গোটা দেশে প্রায় 40 কোটি গ্রাহক নিয়মিত WhatsApp ব্যবহার করেন। ফলে ভুয়ো খবর ছড়াতে স্প্যামারদের খুব পছন্দের অ্যাপ এটা। সম্প্রতি ভুয়ো খবর ছড়ানো কমাতে একের পর এক ফিচার নিয়ে এসেছে জনপ্রিয় মেসেজিং কোম্পানিটি। বিশেষ করে করোনাভাইরাস লকডাউন শুরু হওয়ার পরে ভুয়ো খবরের সংখ্যা হুহু করে বাড়ছিল। তাই মেসেজ ফরওয়ার্ড করার সময় বিধিনিষেধ আরোপ করেছিল WhatsApp। কয়েক দিনের মধ্যেই হাতেনাতে ফল পাওয়া গিয়েছে। সম্প্রতি জনপ্রিয় এই মেসেজিং অ্যাপে ভুয়ো খবর ছড়ানো প্রায় 70 শতাংশ কমেছে।

WhatsApp-এর এক মুখপাত্র জানিয়েছেন, “ভাইরাল মেসেজ ছড়ানো বন্ধ করতে আমরা সব ধরনের ব্যবস্থা নিচ্ছি। খুব বেশি পরিমানে যে মেসেজগুলো ফরওয়ার্ড হয় সেই মেসেজ ছড়ানোয় আমরা বিধিনিষেধ নিয়ে এসেছিলাম। একসঙ্গে সর্বোচ্চ একটি চ্যাটে এই মেসেজ ফরওয়ার্ড করা যাবে। বিশ্বব্যাপী নতুন নিয়ম লাগু করার পরেই ভুয়ো মেসেজ ছড়ানো 70 শতাংশ হ্রাস পেয়েছে।”

পুরোপুরি বন্ধ করা না গেলেও নতুন নিয়মে ভুয়ো মেসেজ ছড়ানোয় লাগাম টানা সম্ভব হবে।

লকডাউনের মধ্যে শুরু হল JioMart পরিষেবা, অর্ডার হবে WhatsApp থেকে

এক ঝলকে টেক দুনিয়ার সব খবর: দেখুন গ্যাজেট এক্সপ্রেস 

এপ্রিলে বেশি পরিমানে ফরওয়ার্ড হওয়া মেসেজ শেয়ার করায় কড়া নিয়ম নিয়ে এসেছিল WhastApp। ইতিমধ্যেই যে মেসেজগুলি পাঁচবার অথবা তার বেশি সংখ্যায় শেয়ার হয়েছে সেই সব মেসেজ একবারে এক জনের সঙ্গে শেয়ার করা যাবে। যদিও এই মেসেজের লেখা ও ছবি দিয়ে নতুন পোস্ট তৈরি করে এখনও একসঙ্গে বহু গ্রাহককে তা পাঠানো সম্ভব। যদিও কোম্পানির দাবি নতুন নিয়মে ভুয়ো মেসেজ ছড়ানো প্রায় 70 শতাংশ কমেছে।

Comments

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
 
 

বিজ্ঞাপন

Advertisement

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2021. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com