প্রথম তিনেও জায়গা পেল না Jio, দেখে নিন ভারতে এক নম্বরে কোন নেটওয়ার্ক?

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
প্রথম তিনেও জায়গা পেল না Jio, দেখে নিন ভারতে এক নম্বরে কোন নেটওয়ার্ক?
হাইলাইট
  • এয়ারটেল এখনো ভারতের এক নম্বর টেলিকম নেটওয়ার্ক
  • এপ্রিল মাসে এয়ারটেলের গ্রাহক সংখ্যা ছিল 308.6 মিলিয়ান
  • গ্রাহক সংখ্যার নিরিখে 25.7% শেয়ার রয়েছে এয়ারটেলের

ভারতে মোট মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা 10.49 বিলিয়ান। সম্প্রতি দেশে 9.39 মিলিয়ান মোবাইল গ্রাহক বেড়েছে। এই তথ্য জানিয়েছে সেলুলার অপারেটার অ্যাসোসিয়েশান অফ ইন্ডিয়া। এপ্রিল মাসের শেষের এই সংখ্যা জানিয়েছে সংস্থাটি।  গ্রাহক সংখ্যার দিক থেকে এয়ারটেল এখনো ভারতের এক নম্বর টেলিকম নেটওয়ার্ক। এই সময়ে 4.5 মিলিয়ান নতুন গ্রাহক এয়ারটেলের সাথে যুক্ত হয়েছেন। যদিও সবথেকে বেশি গ্রাহক যুক্ত হয়েছে আইডিয়া সেলুলারের সাথে বলে জানিয়েছে COAI। এছাড়াও এই তথ্যে পাওয়া যাচ্ছে Reliance Jio, Aircel, Telenor, RCom, BSNL ও MTNL এর মার্চ মাসে শেষ হওয়া আর্থিক বছরের পরিসংখ্যান। কিন্তু এপ্রিল মাসের তথ্য পাওয়া যায়নি এই তথ্যে। তাই কত গ্রাহক যুক্ত হয়েছেন সেই সংখ্যায় বদল আসতে পারে বলে জানানো হয়েছে।

মোট গ্রাহকের নিরিখে এক নম্বরে রয়েছে এয়ারটেল।  এপ্রিল মাসে এয়ারটেলের গ্রাহক সংখ্যা ছিল 308.6 মিলিয়ান। এর পরেই দুই নম্বরে আছে ভোডাফোন। এখন ভোডাফোনের গ্রাহক সংখ্যা 222.03 মিলিয়ান। যদিও সব থেকে বেশি গ্রাহক আইডিয়াতে যোগ দিয়েছেন। মোট 5.55 মিলিয়ান গ্রাহক আইডিয়ার সাথে যুক্ত হয়েছেন। এর ফলে আইডিয়ার মোট গ্রাহক সংখ্যা 216.76 মিলিয়ান। এই একই রিপোর্টে জানানো হয়েছে 660,000 গ্রাহক হারিয়েছে ভোডাফোন।

এখন ভারতের বাজারে 29.41% শেয়ার রয়েছে এয়ারটেলের। এর পরেই রয়েছে ভোডাফোন। ভোডাফোনের মার্কেট শেয়ার 21.15%। এই রিপোর্টে জানানো হয়েছে 20.65% মার্কেট শেয়ার নিয়ে এই লিস্টে তিন লম্বরে আছে আইডিয়া। আর প্রথম তিনের ঠিক বাইরে চার নম্বরে 17.77% মার্কেট শেয়ার রয়েছে জিওর।

এছাড়াও সেলুলার অপারেটার অ্যাসোসিয়েশান অফ ইন্ডিয়ার এই রিপোর্টে প্রত্যেক সার্কেলের তথ্যও সিষদে দেওয়া হয়েছে। সবথেকে বেশি মানুষ মোবাইল ব্যাবহার করেন উত্তর প্রদেশ পর্ব সার্কেলে। এই সার্কেলে মোট 91.07 মিলিয়ান গ্রাহক ফোন ব্যাবহার করেন। এর পরেই দুই নম্বরে রয়েছে মহারাষ্ট্র। পশ্চিমে এই রাজ্যে মোট 84.26 মিলিয়ান মোবাইল গ্রাহক রয়েছেন।

ট্রাই এর মার্চ মাসের রিপোর্ট অনুযায়ী মোবাইল গ্রাহক সংখ্যার নিরিখে 25.7% শেয়ার রয়েছে এয়ারটেলের। তাদের মোট গ্রাহক সংখ্যা 304.1 মিলিয়ান। 222.6 মিলিয়ান গ্রাহক নিয়ে গুই নম্বরে 18.82% শেয়ার ধরে রেখেছে ভোডাফোন। তিন নম্বরে 17.85% গ্রাহক শেয়ার রয়েছে আইডিয়ার। আর চারে 186.5 মিলিয়ান গ্রাহক নিয়ে ভারতের বাজারে গ্রাহক সংখ্যার নিরিখে মোট 15.76% শেয়ার ধরে রেখেছে জিও।

 

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.
Listen to the latest songs, only on JioSaavn.com