গ্রাহকের প্রতি বৈষম্যমূলক মনোভাব দেখাচ্ছে TikTok: রিপোর্ট

গ্রাহকের প্রতি বৈষম্যমূলক মনোভাব দেখাচ্ছে TikTok: রিপোর্ট

‘অস্বাভাবিক শরীরের গঠন’, ‘কুৎসিত মুখ’ ও ‘ভুঁড়ি’ রয়েছে এমন গ্রাহকদের দূরে রাখার নির্দেশ দিয়েছে TikTok

বিশ্বব্যাপী লক্ষ লক্ষ ব্যবহারকারী সংক্ষিপ্ত ভিডিও তৈরি করে করে TikTok -এ শেয়ার করেন। গোটা বিশ্বের যে কোন অ্যাপলিকেশন স্টোরে জনপ্রিয় অ্যাপের তালিকায় জায়গা করে নিয়েছে এই অ্যাপ। সম্প্রতি কোম্পানির তরফ থেকে মডারেটরদের ‘অস্বাভাবিক শরীরের গঠন', ‘কুৎসিত মুখ' ও ‘ভুঁড়ি' রয়েছে এমন গ্রাহকদের ভিডিও জনপ্রিয় ভিডিওর ট্যাব থেকে বাদ রাখার নির্দেশ দিয়েছে। যদিও এর আগেও কোম্পানির বিরুদ্ধে ভিডিও সেন্সর করর অভিযোগ উঠেছিল। 

সম্প্রতি প্রকাশিত রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে। কোম্পানির অন্তর্বর্তী নথি প্রকাশ করে এই খবরের সপক্ষে সওয়াল করা হয়েছে। সেখানে নির্দিষ্ট কিছু গ্রাহকের কনটেন্ট প্রচার করতে নিষেধ করা হয়েছে। এছাড়াও ‘জাতীয় সুরক্ষা' -র সঙ্গে আপোষ হয় এমন লাইভ স্টিমের প্রতি নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে মডারেটরদের।

TikTok এর তরফ থেকে উত্তরে জানানো হয়েছে যে সব গ্রাহক আর TikTok ব্যবহার করেন না আর "ধমকানো রোধ করা” -র জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। চিনা ভাষা থেকে পরে ইংরাজিতে অনুবাদ হয়েছে এই নির্দেশাবলী।

ভারতে এল TikTok -এর মিউজিক স্ট্রিমিং অ্যাপ Resso

এক ঝলকে টেক দুনিয়ার সব খবর: দেখুন গ্যাজেট এক্সপ্রেস 

শরীরের গঠনের উপরে নির্ভর করে মডারেটরদের ভিডিও সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে TikTok। বিশেষ করে ‘ খুব মোটা' অথবা ‘খুব রোগা' মানুষদের দূরে রাখা হবে। নির্দেশিকায় জানানো হয়েছে “মানুষের শরীরের গঠন অথবা পারিপার্শ্বিক যদি আকর্ষণীয় না হয় তাহলে নতুন গ্রাহকদের সেই ভিডিও দেখানোর প্রয়োজন নেই।”

এছাড়াও লাইভ স্টিমে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে এই নির্দেশিকায়। কোন লাইভ স্টিমে ‘জাতীয় সম্মান এবং স্বার্থ' হানি হলে তা নিষিদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে মডারেটরদের। 

Comments

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English हिंदी
ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
 
 

বিজ্ঞাপন

Advertisement

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2022. All rights reserved.