Corona Kavach: করোনাভাইরাস সংক্রমণ ট্র্যাকিংয়ে নতুন অ্যাপ নিয়ে এল কেন্দ্র

Corona Kavach: করোনাভাইরাস সংক্রমণ ট্র্যাকিংয়ে নতুন অ্যাপ নিয়ে এল কেন্দ্র

Photo Credit: Google Play Store

Google Play Store থেকে Corona Kavach অ্যাপ ডাউনলোড করা যাচ্ছে

হাইলাইট
  • Corona Kavach নামের অ্যাপ এনেছে কেন্দ্র
  • Play Store থেকে ডাউনলোড করা যাচ্ছে
  • আপাতত বিটা ভার্সন লঞ্চ হয়েছে

COVID-19 সংক্রমণ ট্র্যাকিংয়ের জন্য নতুন অ্যাপ নিয়ে এল কেন্দ্র। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সঙ্গে হাত মিলিয়ে Corona Kavach অ্যাপ নিয়ে এসেছে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক। এই অ্যাপ গ্রাহকের স্মার্টফোনের লোকেশন ট্র্যাক করে সেই এলাকায় নভেল করোনাভাইরাস (SARS-CoV-2) সংক্রমণের সম্ভাবনা রয়েছে কি না জানিয়ে দেবে। আপাতত বিটা ভার্সানে এই অ্যাপ লঞ্চ হয়েছে।

ইতিমধ্যেই Google Play Store থেকে Corona Kavach অ্যাপ ডাউনলোড করা যাচ্ছে। প্রতি ঘণ্টায় গ্রাহকের ফোনের লোকেশন ট্র্যাক করবে এই অ্যাপ। পার্শ্ববর্তী এলাকায় কোন মানুষের COVID-19 পজিটিভ ধরা পরলে জানিয়ে দেবে এই অ্যাপ।

কীভাবে কাজ করবে Corona Kavach অ্যাপ?

Corona Kavach অ্যাপ ওপেন করলে শুরুতেই জানানো হবে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সঙ্গে হাত মিলিয়ে এই অ্যাপ তৈরি করেছে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক।

এর পরে কীভাবে Corona Kavach অ্যাপ কাজ করবে সেই বিষয়ে গ্রাহককে অবগত করবে তা জানাবে এই অ্যাপ।

আপনাকে সুরক্ষিত রাখতেই সমাজের ট্র্যাকিং তথ্য দেখানো হবে। গ্রাহকের কোন স্বাস্থ্য সমস্যা না হলে গ্রাহকের লোকেশন সহ সব ব্যক্তিগত তথ্য গোপন রাখা হবে।

এর পরে স্মার্টফোনের লোকেশন ট্র্যাকিংয়ের অনুমতি চাইবে এই অ্যাপ।

এর পরে মোবাইল নম্বর ও ওটিপি ব্যবহার করে লগ ইন করতে হবে।

এর পরে এই অ্যাপ সেট-আপ শেষ হবে। সবুজ, কমলা, হলুদ ও লাল রঙ ব্যবহার করে সংক্রমণের সম্ভাবনা বোঝানো হবে।

সবুজ – সুরক্ষিত

কমলা – সংক্রমণের সম্ভাবনা

হলুদ – সংক্রমণের ঝুঁকি

লাল – সংক্রমিত

প্রতি ঘণ্টায় গ্রাহককে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি সম্পর্কে অবগত করবে এই অ্যাপ। অতীতে কোন করোনাভাইরাস সংক্রমিত ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ হয়েছে কি না জানতে চাইবে এই অ্যাপ।

এছাড়াও ব্যাকগ্রাউন্ডে এই অ্যাপ চলতে দেওয়ার পরামর্শ দেওয়া হবে। হোম পেজে করোনাভাইরাস অতিমারি সম্পর্কে বিভিন্ন তথ্য দেখানো হবে। স্ক্রিনের নীচে Corona Kavach লোগোতে ক্লিক করলে এক ঘণ্টার কাউন্ট ডাউন শুরু হবে। এই সময় আপনার পারিপার্শ্বিকের তথ্য সংগ্রহ করবে এই অ্যাপ। যা শেষ হলে সবুজ, কমলা, হলুদ অথবা লাল রঙ্গে আপনার সংক্রমণের সম্ভাবনা জানিয়ে দেওয়া হবে।

লকডাউনের কারণে ভারতে উৎপাদন বন্ধ করল Oppo, Realme, Vivo

এর পরে একটি ইউনিক আইডি আপলোড করতে বলা হয়েছে। যদিও কেন এই আইডি আপলোড করতে বলা হয়েছে জানা যায়নি। এছাড়াও পৃথক অপশন পেজে বিভিন্ন শ্বাসের ব্যায়াম দেখানো ও প্রশ্নাবলীর উত্তর দেওয়া হয়েছে। এছাড়াও থাকছে লগ আউটের অপশন।

প্রশ্নাবলী বিভাগে করোনাভাইরাস সম্পর্কে বিভিন্ন জনপ্রিয় প্রশ্নের উত্তর মিলবে। আপাতত বিটা ভার্সানে লঞ্চ হওয়ার কারণে অল্প সংখ্যায় মানুষ Corona Kavach অ্যাপ ব্যবহার করতে পারবেন।

Comments

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English தமிழ்
ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
 
 

বিজ্ঞাপন

Advertisement

Advertisement

© Copyright Red Pixels Ventures Limited 2022. All rights reserved.